সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

৩৭ দিনের শিশুকে হলের বাইরে রেখে পরীক্ষা দিলেন মা

ডেইলি সিলেট ডেস্ক ::
মাত্র ৩৭ দিন বয়সী শিশু-সন্তানকে কেন্দ্রের বাইরে রেখে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় আংশগ্রহন করেছেন মা মাহামুদা আক্তার। শিশুটির বাবা আমিরুল ইসলাম আলিমও এবার এইচএসসি পরীক্ষার্থী। তবে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে হওয়ায় কয়েক দিন পর তার পরীক্ষা শুরু হবে। ফলে পড়াশুনায় ব্যস্ত সময় পার করছেন তিনি।

বৃহস্পতিবার শুরু হওয়া এ পরীক্ষায় অংশ নেন তিনি। এদিকে কেন্দ্রের বাইরে নানির কোলে অপেক্ষায় ছিল শিশু ইব্রাহিম ইসলাম সোহান।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষায় নগরীর ভদ্রা আবাসিক এলাকায় শাহ মখদুম কলেজ কেন্দ্রে পরীক্ষা দেন মাহামুদা আক্তার।

পরীক্ষা কেন্দ্রের বাইরে ছোট্ট শিশুকে কোলে নিয়ে বসে থাকার বিষয়ে জানতে চাইলে হামিদা বেগম বলেন, ছোট্ট বাচ্চা ক্ষুধায় যেকোনো সময় কাঁদতে পারে। তাই এখানে বসে আছি।

শিশুটির খালা শাহানা খাতুন বলেন, ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি আমিরুল ইসলামের সঙ্গে বিয়ে হয় মাহামুদার। তারা দুজনেই এবার এইচএসসি পরীক্ষার্থী। তবে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে হওয়ায় আমিরুলের পরীক্ষা কয়েক দিন পর শুরু হবে।

তিনি আরও বলেন, মাহামুদা নগরীর মাদারবক্স গার্হস্থ্য অর্থনীতি কলেজ এবং তার স্বামী নগরীর একটি কারিগরি কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করছে। পরীক্ষার জন্য মাহামুদা আমাদের বাড়িতে এসেছে। সে যেন পরীক্ষায় ভালো ফলাফল করতে পারে, সে জন্য সবাই মিলে তাকে সহযোগিতা করছি।

এ বিষয়ে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, ছোট শিশু নিয়ে পরীক্ষা দিলেও তাকে কোনো ধরনের সহযোগিতার নিয়ম নীতিমালায় নেই। তবে অনেক সময় দায়িত্বরত কর্মকর্তা মানবিকতার খাতিরে বাচ্চাকে খাওয়ানোর সুযোগ দিয়ে থাকেন।

রাজশাহী শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৩৮ হাজার ৯৬০ জন। যা গত বছরের চেয়ে ৯ হাজার ৯৩৫ জন বেশি। এর মধ্যে ছাত্র ৭৩ হাজার ৩০১ জন ও ছাত্রী ৬৫ হাজার ৬৫৯ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৯ হাজার ২৫ জন।

এ বছর এইচএসসি পরীক্ষায় নিয়মিত ছাত্র ৬২ হাজার ২ জন। অনিয়মিত ছাত্রের সংখ্যা ১১ হাজার ৯৭ জন। মানোন্নয়নের জন্য পরীক্ষা দিচ্ছে ১৯৩ জন। এ ছাড়া নিয়মিত ছাত্রী ৫৮ হাজার ৯৭০ জন। অনিয়মিত ছাত্রীর সংখ্যা ৬ হাজার ৫৪৯ জন। মানোন্নয়নের জন্য পরীক্ষা দেবে ১৩৬ জন। এ ছাড়া প্রাইভেট (রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ) ১৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র ৯ জন ও ছাত্রী ৪ জন।

এই শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৪ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১৭ হাজার ৮৫২ জন ও ছাত্রী ১৬ হাজার ৫৯৫ জন। মানবিক বিভাগ থেকে ৯১ হাজার ৯৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৪২২ জন ও ছাত্রী ৪৪ হাজার ৬৭৩ জন। বাণিজ্য বিভাগ থেকে অংশ নিচ্ছেন ১৩ হাজার ২৯১ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৮ হাজার ৯৫০ জন ও ছাত্রী ৪ হাজার ৩৪১ জন। এ ছাড়া অন্যান্য বিষয় মিলে আরও ১২৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. মঞ্জুর রহমান খান বলেন, এইচএসসি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেয়া করা হয়েছে। বৃহস্পতিবার বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: